Left and Right Click

Saturday, February 15, 2020

ভ্যালেনটাইন'স ডে আসলে কি? [What is Valentine's Day?]

সেন্ট ভ্যালেন্টাইন

২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন'স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বেড়ে যায়। আর তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। পরবর্তীকালে ১৮ শতকের দিকে বিভিন্ন প্রেমের কবিতাতে  এই দিনের সম্পর্কে পাওয়া যায়| তাদের মধ্যে একটিতে দাবি করা হয় যে, তার মৃত্যুদন্ডের পূর্বে বিদায় হিসাবে তিনি জেলারের মেয়েকে একটি চিঠি লিখেছিলেন "আপনার ভ্যালেন্টাইন"| এ ছাড়াও র একটি তথ্য পাওয়া যায়, যে খ্রিস্টান সৈন্যদের বিবাহ করতে নিষেধ ছিল সেন্ট ভ্যালেন্টাইন তাদের জন্য বিবাহ অনুষ্ঠান করেছিলেন।
অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেন্টাইন'স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন' দিবস ঘোষণা করেন। খৃষ্টানজগতে পাদ্রী-সাধু সন্তানদের স্মরণ ও কর্মের জন্য এ ধরনের অনেক দিবস রয়েছে। যেমন: ২৩ এপ্রিল - সেন্ট জজ ডে, ১১ নভেম্বর - সেন্ট মার্টিন ডে, ২৪ আগস্ট - সেন্ট বার্থোলোমিজম ডে, ১ নভেম্বর - আল সেইন্টম ডে, ৩০ নভেম্বর - সেন্ট এন্ড্রু ডে, ১৭ মার্চ - সেন্ট প্যাট্রিক ডে।
অষ্টাদশ শতাব্দীর ইংল্যান্ডে এটি একটি অনুষ্ঠানে পরিণত হয়েছিল যেখানে দম্পতিরা ফুল উপহার দিয়ে, মিষ্টান্ন উপহার দিয়ে এবং শুভেচ্ছা কার্ড পাঠিয়ে ("ভ্যালেন্টাইনস" নামে পরিচিত) একে অপরের প্রতি তাদের ভালবাসা প্রকাশ করেছিলেন। সেন্ট ভ্যালেন্টাইনস দিবস কোনও দেশে সরকারী ছুটি নয়, যদিও এটি অ্যাংলিকান সম্প্রদায় এবং লুথেরান গির্জার একটি আনুষ্ঠানিক ভোজ দিবস। পূর্ব অর্থোডক্স চার্চের অনেক অংশই রোমান প্রেসবিটার সেন্ট ভ্যালেন্টাইনের সম্মানে ৬ জুলাই সেন্ট ভ্যালেন্টাইনস দিবস এবং ৩০ জুলাই ইন্ট্রামনার বিশপ হিওরোমারটিয়ার ভ্যালেনটাইনকে (আধুনিক তের্নি) সম্মান করে।
১৯৯২ সালের আগে ভারতে ভ্যালেন্টাইনস দিবস উদযাপন শুরু হয় নি। এমটিভি, ডেডিকেটেড রেডিও প্রোগ্রাম এবং প্রেমের চিঠি প্রতিযোগিতার মতো বাণিজ্যিক টিভি চ্যানেলগুলিতে অনুষ্ঠানের ফলে এটি একটি অর্থনৈতিক উদারকরণের পাশাপাশি বিস্ফোরণকে অনুমোদন দিয়েছিল ভ্যালেন্টাইন কার্ড শিল্প প্রসারে। মধ্যযুগের পর থেকে জনগণ কীভাবে জনসাধারণের মধ্যে তাদের স্নেহ প্রকাশ করে চলেছে এই উদযাপনের তীব্র পরিবর্তন ঘটেছে।
আধুনিক যুগে, হিন্দু ও ইসলামী সনাতনবাদীরা ছুটির দিনটিকে পশ্চিমের সাংস্কৃতিক দূষন বলে বিবেচনা করেছেন, যা ভারতে বিশ্বায়নের ফলাফল। শিবসেনা এবং সংঘ পরিবার তাদের অনুসারীদের "ভারতীয় সংস্কৃতিতে পরকীয়া" হওয়ার কারণে তাদের ছুটি এবং "জনসাধারণের ভালবাসার স্বীকৃতি" এড়িয়ে চলতে বলেছে। যদিও এই বিক্ষোভগুলি রাজনৈতিক উচ্চবিত্তদের দ্বারা সংগঠিত করা হয়েছে, তবে প্রতিবাদকারীরা নিজেরাই মধ্যবিত্ত হিন্দু পুরুষ যারা এই ভীত যে বিশ্বায়নের ফলে তাদের সমাজের ঐতিহ্যগুলো ধ্বংস হবে: সাজানো বিবাহ, যৌথ পরিবার, ইত্যাদি। এই বাধা সত্ত্বেও ভারতে ভ্যালেন্টাইনস ডে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

No comments:

Post a Comment